হেরে গেল মরক্কো, ফাইনালে ফ্রান্স

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৫, ২০২২ সময়ঃ ৩:০২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০২ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

২০১৮ সালের বিশ্বকাপ জেতা ফ্রান্স আবারো ২০২২ সালের ফাইনালের টিকিট কেটেছে মরক্কোকে হারিয়ে। ফিফার ৪ নম্বর র্যাঙ্কিংয়ে থাকা ফ্রান্স ২-০ গোলে হারিয়েছে ২২ নম্বরে থাকা আফ্রিকান দল মরক্কোকে।

ম্যাচের ৫ মিনিটেই ফ্রান্সের থিও-র দেয়া গোলে এগিয়ে যায় (১-০)। পিছিয়ে পড়া থেকে প্রথমার্ধের শেষ অবদি বের হতে পারেনি মরক্কো। আর নিজেদের আধিপত্য আরো বাড়িয়ে দেয় ফ্রান্স। মুলত অভিজ্ঞতার জোড়েই ফ্রান্স জিতে গেছে। কারণ পুরো ম্যাচে মরক্কো শেষ দিকে যে কয়েকটি সুযোগ পেয়েছিল তা অনভিজ্ঞতার কারণেই কাজে লাগাতে ব্যর্থ হয় মরক্কো।

ম্যাচের ৩৬ মিনিটে এমবাপ্পের একক চেষ্টায় বাম প্রান্ত দিয়ে করা আক্রমণ থেকে গোল হতে পারত, কিন্তু মরক্কোর ডিফেন্স দ্বিতীয় গোল হজম থেকে রেহাই দেন দলকে। তবে ম্যাচের ৪০ মিনিটে মরক্কোর ১৮ নম্বর জার্সিধারি জাওয়াদ ইয়ামিকের ব্যাকভলি গোল বারে লেগে ফিরে না এলে সমতা তখনই হয়ে যেত।

ম্যাচের দ্বিতীয়ার্ধে ফ্রান্সকে চেপে ধরে মরক্কো। ৫২ মিনিটে ফ্রান্সের গোলরক্ষক আর ৫৪ মিনিটে ডিফেন্স গোল লাইন থেকে বল ফিরিয়ে না দিলে মরক্কো সমতা পেয়ে যেত।

ম্যান টু ম্যান মার্কিং করে খেলেও গোল পায়নি মরক্কো। উল্টো নিজেদের ভূলে দ্বিতীয় গোল হজম করে বসল ৭৯ মিনিটে। মরক্কোর বড় ডি-বক্সের বাইরে থেকে বল পেয়ে তিন জনকে কাটিয়ে মরক্কোর গোল পোষ্টের সামনে থেকে মাঝথেকে ক্রস করলেন, মরক্কোর ২ নম্বর ডিফেন্ডার হাকিমি ফ্রান্সের ১২ নম্বর রেন্ডালকে পাহারা দিয়ে রাখতে পারলে না, ফাঁকায় বল পেয়ে কিক নিলে (২-০)।

তারপরও মরক্কো যেভাবে পাল্টা আক্রমণ করেছে আর তা ফ্রান্সের রক্ষণ ভাগ সামাল দিয়েছে তাতে বলা যায় মরক্কো ভাগ্য খারাপই ছিল। ৯০ মিনিটে যুদ্ধ শেষে প্রথম বার ইতিহাসে ফিফা ফুটবল বিশ্বকাপে সেমির সীমান পেরুতে পারেনি মরক্কো।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G